পেসমেকার সিনড্রোম কি এবং পেসমেকার কিভাবে কাজ করে?

পোস্ট টি ভালো লাগলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •   
  •  

হার্টের বিভিন্ন অসুখ হলে সাধারণত পেসমেকার বসানো হয়ে থাকে। পেসমেকার একটি বিশেষ ধরনের আধুনিক যন্ত্র। যন্ত্রটি হার্টকে সুন্দরভাবে চালাতে পারে। পেসমেকার যন্ত্রটি থেকে ইলেকট্রিসিটি হার্টে যায়। তখন হৃদপিন্ডে সংকোচন হয়। রোগীরা সাধারণত বিভিন্ন ধরনের উপসর্গ অনুভব থাকেন যখন পেসমেকার বসানো হয় । এই ধরণের  অনুভূতিকে পেসমেকার সিনড্রোম বলা হয়ে থাকে। আসলে কেন পেসমেকার সিনড্রোম হয় তা এখনো পুরোপুরি জানা যায়নি। আবার সকলের ক্ষেত্রে এটা  হয় তাও নয় কিন্তু।

মানবদেহের হৃদপিন্ডে দুটি অলিন্দ এবং দুটি নিলয় থাকে। এগুলো নির্দিষ্ট সময়ে নির্দিষ্ট নিয়মে সংকোচিত ও প্রসারিত হয়। যখন অলিন্দ সংকোচন হয় তখন নিলয় প্রসারিত থাকে। আবার নিলয় যখন সংকোচন হয় তখন অলিন্দে এসে রক্ত জমা হয়। পেসমেকার সিনড্রোমে অলিন্দ নিলয়ের সংকোচনে কোন ছন্দ থাকেনা। পেসমেকার সিনড্রোমের উপসর্গ:

১. মাথাঘোরা

২. মাথাব্যথা

৩. শ্বাসকষ্ট

৪. খিঁচুনি

৫. শরীরে পানি জমা

৬. ক্লান্তি

৭. পেটের উপরের ডানদিকে ব্যথা

৮. রক্তচাপের পরিবর্তন

৯. চোয়ালে ব্যথা

১০. মানসিক অবস্থার পরিবর্তন

১১. বুক ধড়ফর করা

১২. অল্প পরিশ্রমেই হাঁপিয়ে উঠা ইত্যাদি।

সবার ক্ষেত্রে একই ধরণের উপসর্গ নাও দেখা দিতে পারে। আবার একজনের যে উপরোক্ত সব উপসর্গই থাকবে  ব্যাপারটা কিন্তু এরকমও নয়। পেসমেকার ঠিকমত কাজ করছে কিনা তা জানার জন্য বিভিন্ন পরীক্ষা করা হয়। ইসিজি, এক্সরে, ইকোকার্ডিওগ্রাফি ইত্যাদি পরীক্ষা করলে পেসমেকারের কাজ বোঝা যায়। সব জায়গাতেই এসব পরীক্ষা হয়। তবে একজন চিকিসকের পরামর্শেই এসব পরীক্ষা করা উচিত। সময়ের সাথে সাথে রোগীদের উপসর্গও কমতে থাকে। তবে অনেক ক্ষেত্রে চিকিৎসের কাছে যেতেই হয়। কিন্তু পেসমেকার সিনড্রোমের আজ অবধি কোন সুনির্দিষ্ট চিকিৎসা নেই। আবার  অনেক সময় পেসমেকার বদলানোর প্রয়োজন হয়। অনেক সময় আবার পেসমেকার এর ভেতর প্রোগ্রামিং পরিবর্তনের প্রয়োজনও হয় কিছু কিছু ক্ষেত্রে। বর্তমানে হৃদরোগীর সংখ্যা বাড়ছে। পেসমেকার প্রতিস্থাপনের সংখ্যাও বাড়ছে। তাই সবারই এ বিষয়ে জানা উচিত। তানাহলে জীবন বিপন্ন হতে পারে অনায়াসেই।

ডা. মেহেদি হাসান (শাওন)
হৃদরোগ ও রক্তনালী অভিজ্ঞ
চেম্বার: ডিপিআরসি হাসপাতাল এন্ড ডায়াগনোস্টিক ল্যাব
(১২/১ রিং রোড, শ্যামলী, ঢাকা-১২০৭)
ফোনঃ ০৯৬৬৬ ৭৭ ৪৪ ১১
সক্ষাতের সময়: সন্ধ্যা ৬ টা – রাত ৮টা
(শনি থেকে বুধবার)

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

fifteen − ten =