পুরুষদের ক্যানসার উপসর্গ

পোস্ট টি ভালো লাগলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন
  • 395
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •   
  •  
    395
    Shares

পুরুষদের ক্যানসার উপসর্গ

সাধারণ অনেক সমস্যাই আছে যেগুলো আসলে ক্যানসারের গোপন ইঙ্গিত। মরণব্যাধি ক্যানসার ছোট ছোট উপসর্গ দিয়ে নিজের আগমন জানান দেয়। চলুন পুরুষের ক্যানসার হওয়ার আগে যেসকল শারীরিক পরিবর্তন দেখা যায় সেগুলো সম্পর্কে জেনে নেই।

ফেসবুক পেজটি লাইক করুন।

১) নারীদের যেমন নিজেদের স্তনে পরিবর্তন দেখা গেলে স্তন ক্যান্সারের জন্য টেস্ট করাতে হয়, তেমনি পুরুষেরও যৌনাঙ্গ বিশেষ করে অণ্ডকোষে কোনোরকম পরিবর্তন দেখা গেলে অতিসত্বর ডাক্তারকে জানাতে হবে। অণ্ডকোষের আকার আকৃতিতে পরিবর্তন, স্ফীতি, ওজনে ভারী হয়ে যাওয়া- এইগুলো অণ্ডকোষের ক্যান্সারের লক্ষণ।

২) ত্বকে নতুন কোনো তিল, আঁচিল অথবা কালো দাগ ত্বকের ক্যান্সারের পূর্বাভাস দেয়। আপনি যদি দেখেন এগুলো আগের চাইতে আকারে বড় হচ্ছে বা ছড়িয়ে পরছে তবে অবশ্যই ডাক্তারের সঙ্গে যোগাযোগ করতে হবে।

৩) অনেক দিন ধরে মূত্রত্যাগের সময়ে ব্যথা, মূত্রের সঙ্গে রক্ত যাওয়া, শুক্রাণুর সঙ্গে রক্ত যাওয়া এগুলো হতে পারে প্রস্টেট ক্যান্সারের লক্ষণ।

৪) দীর্ঘদিন ধরে মুখে কোনো ক্ষত বা ব্যথা থাকলে ডাক্তারকে জানান। আর যারা ধূমপান করেন তাদের ক্ষেত্রে এই ঝুঁকি নিঃসন্দেহেই বেশি।

৫) মলের সঙ্গে রক্ত গেলে তা পাইলস বা এ ধরণের রোগ হতে পারে তা সত্যি। কিন্তু এটা কোলন ক্যান্সারেরও লক্ষণ হতে পারে। ডাক্তারকে দেখিয়ে নিশ্চিত হয়ে নিন।

ফেসবুক পেজটি লাইক করুন।

৬) ঘন ঘন পেট ব্যথা, পেটের পেশিতে টান পড়া এবং সব সময় বমি বমি লাগাটা মোটেও স্বাভাবিক নয়। এটা হতে পারে লিউকেমিয়া অথবা ইসোফ্যাগাল, লিভার, প্যানক্রিয়াটিক অথবা কলোরেকটাল ক্যান্সারের লক্ষণ। লিউকেমিয়ার আরেকটি লক্ষণ হচ্ছে ঘন ঘন জ্বর হওয়া, ফ্লু-এর মতো উপসর্গ দেখা দেয়া এবয় ইনফেকশন হওয়া। এইসব লক্ষণ দেখলে আজই ডাক্তারের কাছে দৌড়ান।

৭) গলা খুসখুস করা এবং ঢোক গিলতে কষ্ট হওয়া একদিকে যেমন গলা এবং পাকস্থলীর ক্যান্সারের লক্ষণ হতে পারে, তেমনি হতে পারে লাংস ক্যান্সারের প্রাথমিক পর্যায়ের উপসর্গ।

৮) ছোটখাটো ব্যথা পেলেই সহজে ত্বকে কালশিটে পড়ে যাওয়া, এমনকি কোনো কারণ ছাড়াই শরীরের এখানে ওখানে অযথাই কালশিটে পড়াটা হতে পারে লিউকেমিয়ার আরেকটি লক্ষণ।

ফেসবুক পেজটি লাইক করুন।

৯) অতিরিক্ত ক্লান্তিও লিউকোমিয়ার লক্ষণ।

১০) প্রচণ্ড মাথাব্যথা মাইগ্রেনের সমস্যা তো বটেই। তবে বেশ কিছুদিন ধরে মাথা ব্যথা থাকলে ব্রেইন টিউমারের লক্ষণও হতে পারে।

আরও পড়ুনঃ কোন ধরনের পুরুষকে ভুলেও হাতছাড়া করবেন না।

গণসচেতনায় ডিপিআরসি হসপিটাল লিমিটেড

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

19 − six =