দাঁতের মাড়ি দিয়ে রক্ত?

পোস্ট টি ভালো লাগলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন
  • 445
  •  
  •  
  •  
  •  
  •  
  •   
  •  
    445
    Shares

দাঁতের মাড়ি দিয়ে রক্ত?

আমরা যখন দাঁত ব্রাশ করি, তখন আমাদের অনেকের মুখ থেকে বা মাড়ি দিয়ে রক্ত বের হয়। অথচ, আমরা যদি একটু সচেতন হয় তাহলে এই সমস্যা থেকে সহজেই মুক্তি পেতে পারি। অনেক গুলো কারণে দাঁতের মাড়ি দিয়ে রক্ত ঝরতে পারে। দাঁতে পাথর জমলে, মাড়িতে ইনফেকশন থাকলে, অন্য কোনো রোগের কারণে, ভিটামিন সি এর অভাবে, জোরে জোরে দাঁত ব্রাশ করলে, শক্ত ব্রাশ বা নিম্নমানের ব্রাশ ব্যবহার করলেও মাড়ি দিয়ে রক্ত বের হতে পারে। আমরা প্রতিদিন যে খাবার খাই তা দাঁতের চারপাশে জমে থাকে। যদি ঠিক মত দাঁত পরিষ্কার না করা হয় তবে এসব খাদ্যকণা দাঁতের আবরণের ওপর শক্ত হয়ে পাথরের মতো হয়। এসব পাথর দীর্ঘদিন দাঁতে জমে থাকলে দাঁত ও মাড়ির বিভিন্ন রোগ, মাড়ি দিয়ে রক্ত পড়া, মুখের দুর্গন্ধ, দাঁত শিরশিরসহ অনেক ধরনের সমস্যা হতে পারে।

”ফেসবুক পেজ লাইক করুন”

আসুন, এখন সমাধান নিয়ে আলোচনা করি। দিনে অন্তত দু’বার দাঁত ব্রাশ করবেন; সকালে নাস্তা খাওয়ার পর একবার আর রাতে ভাত খাওয়ার পর আরেকবার। ব্রাশ করার জন্য উন্নতমানের ট্রুথ ব্রাশ ব্যবহার করবেন। কয়লা, গুল, টুথ পাউডার, ছাই, গাছের ডাল, গাছের পাতা ইত্যাদি ব্যবহার করবেন না। পান-সুপারি খাবেন না, আর খেলে দাঁত ক্ষয় হয়ে যেতে পারে। সম্ভব হলে এন্টিসেপ্টিক মাউথওয়াশ দিয়ে প্রতিদিন একবার ৩০ সেকেন্ড ধরে কুলিকচি করবেন। ভিটামিন সি সমৃদ্ধ ফলমূল খাওয়ার চেষ্টা করবেন। লেবু, আমলকী, কমলা, টমেটোতে প্রচুর পরিমাণে ভিটামিন সি আছে। ভিটামিন সি দাঁত ও মাড়ির জন্য উপকারী। আর যেকোনো ধরনের খাবার-দাবারের পর অবশ্যই পানি দিয়ে কুলি করবেন।

ফেসবুক গ্রপ জয়েন করুন

এখন আপনাকে যেই কাজটা করতে হবে তা হলোঃ আপনি আয়নার সামনে যাবেন, তারপর দাঁতের গোড়ায় কোনো প্লাক বা পাথর কিছু দেখা যায় কিনা, তা পরীক্ষা করবেন। যদি দেখা যায়, তবে আগামীকাল বিকালে একজন অভিজ্ঞ ডেন্টিস্টের সাথে যোগাযোগ করে স্কেলিং করিয়ে নিবেন। আশা করি, এরপর মাড়ি দিয়ে রক্ত পড়া বন্ধ হবে এবং এর সাথে সাথে মুখের দুর্গন্ধও দূর হয়ে যাবে। স্কেলিং করার পর ওপরের পরামর্শগুলো মেনে চলবেন।

আজ থেকে আমাদের স্লোগান হোক, “সুন্দর দাঁত, সুন্দর হাসি”

আরও পড়ুনঃ মুখ গহবরের স্বাস্থ্য সুরক্ষা।

গণ সচেতনতায় ডিপিআরসি হসপিটাল লিমিটেড

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

4 × 1 =