সকালে খালি পেটে পানি পান করার ৭টি উপকারিতা

পোস্ট টি ভালো লাগলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন

পানি মানব জীবনের জন্য অত্যাবশ্যকীয় একটি উপাদান আর তাইতো জনশ্রুতিতেই আছে পানির অপর নাম জীবন। স্বাস্থ্য ভালো রাখার জন্য এবং শরীরের প্রতিটি অঙ্গের কাজ ঠিক ভাবে সম্পন্ন হওয়ার জন্য পানির ভূমিকা খুবই গুরুত্বপূর্ণ।উন্নত দেশগুলোর মধ্যে  জাপানিরা সকালে খালি পেটে ৪ গ্লাস পানি পান করে। পানি পানের আধা ঘণ্টা পরে নাস্তা খায়। বৈজ্ঞানিকভাবে এটি প্রমাণিত  যে বিভিন্ন ধরণের দৈহিক সমস্যার জন্য খালি পেটে পানি পান খুবই উপকারী। তো চলুন জেনে নিই খালি পেটে পানি পান করার উপকারিতাগুলো।

০১. বদহজম দূর করে

আমরা জানি সাধারণত পাকস্থলীর এসিডের পরিমাণ বৃদ্ধি পেলেই বদহজমজনিত সমস্যা দেখা দেয়। পাশাপাশি অন্যনালীতে এসিড রিফ্লাক্স হলে বুক জ্বালাপোড়ার সমস্যায় ভোগে। খালি পেটে পানি পান করলে এসিড নীচের দিকে চলে যায়। তাই খালি পেটে পানি পান করার বদহজম এর জন্য খুবই উপকারি।

০২. কিডনিতে পাথর রোধ করে

ঘুম থেকে জেগেই পানি পান করলে কিডনিতে পাথর হওয়া এবং মূত্রথলির ইনফেকশন হওয়া প্রতিরোধ করে। খালি পেটে পানি পান করলে পাকস্থলীর এসিড পাতলা হতে সাহায্য করে। এই এসিড কিডনির পাথর সৃষ্টির জন্য দায়ী। পর্যাপ্ত পরিমাণ পানি পান করলে টক্সিনের দ্বারা সৃষ্ট বিভিন্ন ধরণের ব্লাডার ইনফেকশন থেকে রক্ষা পাওয়া যায়।

০৩. দেহকে বিষমুক্ত করে

শরীরের বর্জ্য নিষ্কাশন সহজভাবে সম্পন্ন হয় যদি পর্যাপ্ত পানি পান করা হয় । রাতের বেলায় শরীর নিজেই নিজের মেরামতের কাজ সম্পন্ন করে এবং বিষাক্ত পদার্থগুলোকে একত্র করে। সকালে যখন খালি পেটে পানি পান করা হয় তখন এই বিষাক্ত উপাদানগুলো শরীর থেকে বের করে দেয়।

০৪. পরিপাক প্রক্রিয়ার উন্নতি ঘটায়

বিপাকের হার সাধারণের চেয়ে ২৪ শতাংশ পর্যন্ত বৃদ্ধি পায় খালি পেটে পানি পান করলে । বিপাকের হার বৃদ্ধি পাওয়ার অর্থ পরিপাক প্রক্রিয়ার ও উন্নতি হওয়া। আপনার পরিপাক যদি দ্রুত হয় তাহলে ডায়েট রুটিন অনুসরণ করাও সহজ হবে। ঘুম থেকে ওঠেই পানি পান করলে কোলন পরিষ্কার হয় এবং শরীরের জন্য পুষ্টি উপাদান শোষণ করা সহজ হয়। তাই ঘুম থেকে ওঠে পানি পান করার অভ্যাস তৈরি করুন।

০৫. চুলকে উজ্জ্বল করে তোলে

কম বেশি আমরা সবাই জানি যে ডিহাইড্রেশন চুলের উপর মারাত্মক ক্ষতিকর প্রভাব ফেলে। পানি ভেতর থেকে চুলকে পুষ্টি সরবরাহ করে। অপর্যাপ্ত পানি পান করলে চুল পাতলা হয়ে যায় এবং চুলের আগাও ফেটে যায়। প্রতিদিন খালি পেটে পানি পান করলে চুলের মান উন্নত হয় এবং চুল থাকে স্বাস্থ্যউজ্জ্বল।

০৬. ত্বকের উজ্জ্বলতা বাড়ায়

পানি শূন্যতা বা পানি ঘাটতি হলে ত্বকে অকালেই বলিরেখার ছাপ পড়ে এবং ত্বকের ছিদ্রগুলো গভীর হয়।গবেষণায় দেখা গেছে, খালি পেটে ৫০০ মিলিলিটার পানি পান করলে ত্বকে রক্ত প্রবাহ বৃদ্ধি পায় এবং ত্বক উজ্জ্বল ও প্রাণবন্ত হয়।

০৭. ওজন নিয়ন্ত্রণ

সকালে খালি পেটে পানি পান করলে বিষাক্ত পদার্থ শরীর থেকে বের হয়ে যায় এবং পরিপাক তন্ত্রের ও উন্নতি ঘটে। পানি পান করলে পেট ভরার অনুভূতি পায় এবং ক্ষুধা কমে। এভাবেই বেশি খাওয়ার প্রবণতা কমে এবং ওজন বৃদ্ধি প্রতিহত হয় স্বাভাবিকভাবেই। তাই নিয়মিত খালি পেটে পানি পান করার অভ্যাস গড়ে তুলুন এবং আপনি নিজেই দেখতে পাবেন এর ফলাফল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

5 × five =