শক্তিশালী-পেশী গঠন করতে গিয়ে ৪টি মারাত্বক ভুল!

পোস্ট টি ভালো লাগলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •   
  •  

সবল শক্তিশালী পেশী গঠনের স্বপ্ন কমবেশি সবাই দেখে। বিশেষ করে উঠতি বয়সে কিন্তু তারা এটাও মনে করে যে মনে হয় এটা খুবই সহজ। জিমে যাবে আর ব্যাস হয়ে যাবে পেশি। কিন্তু না, এর জন্য দরকার অধ্যবসায় আর কঠোর পরিশ্রম। যার তত্ত্বাবধানে শরীর গঠন চলছে অনেক সময় তার নির্দেশ ফেলে নিজের মত করে কাজ করতে গিয়ে ফল হয় উলটো। ঘণ্টার পর ঘণ্টা কাজ করেও বা জিমে সময় কাটিয়েও মন মত ফলাফল পাওয়া যায় না। সঠিক অধ্যাবসায়ের পাশাপাশি কি কি নিয়ম মেনে চলা উচিত তা একটু জেনে রাখলে পেশিবহুল স্বাস্থ্য পাওয়া কেবল সময়ের অপেক্ষা। কি কি ভুল করা উচিত নয় জিমে গেলে। তাড়াহুড়ো করলে কোন ফলাফল পাওয়া যাবে না।

সাধ্য অনুযায়ী কাজ

অনেকেই ভাবেন জিমের প্রথম দিনেই কাঙ্খিত স্বাস্থ্য বানিয়ে ফেলবেন। অনেকে সেই মতো পেশাদারদের রুটিন অনুকরন করতে থাকেন। পেশাদারদের আর আপনার কায়িক পরিশ্রমের ক্ষমতা এক নয়। যার ফল হয় একেবারেই উলটো। তাই নিজের ক্ষমতা সম্পর্কে সচেতন হন।

সঠিকভাবে খাওয়া দাওয়া

খাওয়া দাওয়াতে যত্নবান হন শুধুমাত্র জিমে ঘণ্টার পর ঘণ্টা কাটিয়ে গেলেই যদি ভেবে ফেলেন কাঙ্খিত শরীর পেয়ে যাবেন তাহলে এটা মারাত্বক বড় ভুল করছেন। শরীরচর্চার সাথে শরীরের জ্বালানী মানে খাদ্য যাতে সঠিক মাত্রায় পড়ে তার খেয়াল রাখাটাও জরুরি। তাই নিজের জন্যে বেছে নিন সঠিক ডায়েট। মনে রাখবেন সঠিক পুষ্টি আর মিনেরাল ছাড়া স্বাস্থ্যচর্চা সম্পূর্ণ হয় না। সঠিক পরিমানে খনিজ, প্রোটিন যাতে শরীরে যায় তা দেখাটাও জরুরী। মনে রাখবেন আপনি যখন জিম করবেন তখন আপনার অনেক পরিশ্রম হবে আর তাই অবশ্যই আপনাকে সঠিক মানের খাবার ও নিয়ম অনুযায়ী খেতে হবে।

অঙ্গের সঠিক চলন

সকল অঙ্গের চলন জরুরী যারা বছরের পর বছর ধরে স্বাস্থ্যচর্চা করছেন তাদের মতে সঠিক পেশীবহুল চেহারা পেতে হলে শরীরের প্রতিটা অঙ্গের সঞ্ছালন জরুরি। নিজের প্রতিদিনের কসরতকে এমন ভাবে সাজান যাতে প্রতিটা অঙ্গ তার সীমার এবং সীমার বাইরে গিয়ে কাজ করতে পারে।

সঠিক কসরত

নানা ধরনের কসরত থাকে জিমে যার মধ্যে যেমন deadlift, squat, pull-up বা benchpress আছে। এর প্রতিটার ধরন এবং কাজ আলাদা। শরীরের গঠন অনুযায়ী কোনটা কতটা পরিমানে দরকার সেটা জেনেই তবে এগুলো বেছে নিন। তবে এসবই আপনার trainer ঠিক করে দেবে কোনটা আপনার করা উচিত আর কোনটা আপনার করা উচিত নয়। কারন আপনি কখনই চাইবেন না শরীর গঠন করতে গিয়ে আপনার কোন ক্ষতি হোক। তাই অবশ্যই পেশি গঠন করতে গিয়ে তাড়াহুড়ে করবেন না আর এটা কখনোই মনে করবেন না যে বেশি জিম করলেই আপনি দ্রুত ফলাফল পাবেন। এটা অবশ্যই একটা মারাত্বক ভুল ধারণা। আপনাকে সঠিকভাবে ও নিয়মঅনুসারে শরীর চর্চা করতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

2 + five =