ব্যথা ও শারীরিক পঙ্গুত্বে রিহেব-ফিজিও চিকিৎসা

পোস্ট টি ভালো লাগলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •   
  •  

ব্যথা ও শারীরিক পঙ্গুত্বে রিহেব-ফিজিও চিকিৎসা

মেডিকেল বিডি ডেস্ক:

অস্থি বৈকল্যে ও দৈহিক প্রতিবন্ধীদের পুনর্বাসনঃ

মেডিকেল পুনর্বাসন বলতে দৈহিক, মানসিক, সামাজিক ও আর্থিকভাবে পুনঃপ্রতিষ্ঠিত করাকে বোঝায়। পুনর্বাসন প্রক্রিয়া চিকিৎসার শুধু অংশ নয়, বরং চিকিৎসার মূল লক্ষ্যই হল পুনর্বাসন। জটিলতা প্রতিরোধ করার জন্য ব্যায়ামসহ পুনর্বাসন প্রক্রিয়া অত্যন্ত প্রয়োজন। সুনির্দিষ্ট চিকিৎসার অংশ হিসেবে এবং মূল লক্ষ্য সামনে রেখে প্রারম্ভেই পুনর্বাসন প্রক্রিয়া অবশ্যই চালাতে হবে। পুনর্বাসন প্রক্রিয়া দলগত কাজ। পুনর্বাসন নিয়োজিত চিকিৎসকসহ সব সদস্যের কার্যক্রমকে পুনর্বাসন প্রক্রিয়া বোঝায়। নিম্নলিখিত জটিলতাগুলো প্রতিরোধ করার জন্য পুনর্বাসন চিকিৎসা প্রয়োজনঃ

* মাংসপেশির ক্ষয়প্রাপ্ততা ও দুর্বলতা অঙ্গের অসামঞ্জস্যতা (Wasting, weakness, dissimilarity of muscles)।

* গিরায় অনম্যতা, অচলতা ও পারিপার্শ্বিক সংযুক্তি (Stiff joint, immobility and peri articular adhesion)।

* বিছানা ক্ষত (Bedsore)

* শ্বাস-প্রশ্বাস যন্ত্রে সংক্রমন (Respiratory tract infection)

* মূত্রনালি, মূত্রাশয় ও বৃত্তে সংক্রমণ (Urinary tract infection)

* শিরাগত অন্তর্তঞ্চন (Venous thrombosis)

* ফোলা ও বেদনা (Sweftling and Pain)

* মানসিক দুর্বলতা (Mental Weakness)

সামাজিক ও আর্থিকভাবে পুনর্বাসনে যাদের সাহায্য প্রয়োজনঃ

* আত্মীয়স্বজন

* পেশাগত প্রশিক্ষক

* শিক্ষা প্রতিষ্ঠান

* সমাজসেবক

* সেবামূলক প্রতিষ্ঠান

* সরকারি পদক্ষেপ

* চাকরিদাতা

* স্থানীয় কর্মকর্তা

* সহকর্মীবৃন্দ

পুনর্বাসনের জন্য নিম্নলিখিত ব্যবস্থাগুলো নেয়া প্রয়োজনঃ

* General Treatment

* ফিজিওথেরাপিউটিক বৈজ্ঞানিক ব্যায়াম

* সহায়ক উপকরণ ও প্রযুক্তি

* পেশাগত প্রশিক্ষণ

আত্মীয়স্বজন, পাড়া-প্রতিবেশী ও বন্ধু-বান্ধবদের আন্তরিকতাপূর্ণ সহানুভূতি ও সমবেদনার সমবেদনার সঙ্গে কার্যকর প্রচেষ্টা। সেবাযত্নের সঙ্গে সঙ্গে ব্যায়াম ও পুনর্বাসন প্রক্রিয়ায় সহযোগিতা, মনোবল দৃঢ় রাখার জন্য সান্ত¦না ও আশ্বাসবাণী এবং ভবিষ্যৎ কাজকর্মের প্রস্তুতির জন্য প্রেরণা উৎসাহ ও সুযোগ দান করা। পঙ্গুরোগী যেন নিজেকে সমাজে অবাঞ্চিত বা অবহেলিত মনে না করেন সে ব্যবস্থা গ্রহণ করা। পুনর্বাসনে নিয়োজিত সব সদস্যের মধ্যে সহযোগিতা ও আন্তরিক প্রচেষ্টা বিদ্যমান রেখে পুনর্বাসন পরিকল্পনা গ্রহণ ও কার্যকর করা।

যথাসাধ্য নিজের প্রচেষ্টায় যত শিগগিরই সম্ভব রোগীকে স্বাবলম্বী হতে হবে। যেমন- দাঁত মাজা, আহার গ্রহণ, দাড়ি কামানো, মলমূত্র ত্যাগ, পরিষ্কার-পরিচ্ছন্নতা, প্রসাধন, চুল আঁচড়নো ও ঘরের হালকা কাজে সক্রিয়া হওয়া। মুক্তমন নিয়ে লেখাপড়ায় মনোনিবেশ করা। প্রাত্যহিক কাজের মাধ্যমে পুনর্বাসনে সচেষ্ট হওয়া।

ঘরে চিত্তবিনোদনমূলক ব্যবস্থা করা যেমন- রেডিও, টেলিভিশন, পত্রপত্রিকা, খেলার ছলে ব্যায়াম, ক্যারম, দাবা, তাস, লুডু, সম্ভব হলে টেবিল টেনিসের ব্যবস্থা করা।

পুনর্বাসনের জন্য দক্ষ পেশাগত প্রশিক্ষণ তৈরি করা এবং তাদের দ্বারা পঙ্গু ও বিকলাঙ্গ পঙ্গুদের প্রশিক্ষণের মাধ্যমে দক্ষ কর্মী তৈরি করা।

বিশেষ সুযোগ-সুবিধাসহ অন্ততপক্ষে প্রত্যেক জেলা শহরে আবাসিক পুনর্বাাসন কেন্দ্রের ব্যবস্থা করা। দৈহিক, মানসিক ও শিক্ষাগত যোগ্যতার ভিত্তিতে প্রয়োজনীয় প্রশিক্ষণ দিয়ে কাজে নিয়োজিত করা। পরিবেশ ও অবস্থার সঙ্গে যথাযথ সঙ্গতিপূর্ণ সহাবস্থানের ব্যবস্থা করা। প্রয়োজনবোধে ঘরে ও বাইরে কাজের ধরণের পরিবর্তন ও পুননির্ধারণ এবং ব্যবহারের তৈজস ও আসবাবপত্রের সংস্কার ও পুননির্মাণ করা- চেয়ার টেবিল পঙ্গু ও বিকলাঙ্গদের ব্যবহারের সুবিধার্থে নির্মাণ করতে হবে।

অঙ্গ-প্রত্যঙ্গ নির্মাণ কেন্দ্র থেকে প্রয়োজনীয় সহায়ক উপকরণ ও প্রযুক্তি সময়মতো সরবরাহ করা। পঙ্গু বিকালাঙ্গদের পুনর্বাসন কেন্দ্রে কর্মক্ষেত্রে যাওয়া আসার জন্য যানবাহনের ব্যবস্থা করা খেলাধূলা ও প্রতিযোগিতা ব্যবস্থা করা।

ভ্রাম্যমাণ পুনর্বাসন কর্মী ও পর্যবেক্ষকের মাধ্যমে পঙ্গুদের পুনর্বাসনের অগ্রগতি পর্যবেক্ষণ মূল্যায়ন ও কোনো বাধা থাকলে তা প্রতিবিধান করা।

ডা. মো: সফিউল্যাহ্ প্রধান

বাত ব্যথা প্যারালাইসিস ডিজ্যাবিলিটি ও রিহেব-ফিজিও বিশেষজ্ঞ
যোগাযোগ:- ডিপিআরসি হাসপাতাল এন্ড ডায়াগনস্টিক ল্যাব লি: (১২/১ রিং-রোড, শ্যামলী, ঢাকা-১২০৭)
শ্যামলী ক্লাব মাঠ সমবায় বাজারের উল্টো দিকে
এপয়েন্টমেন্ট পেতে ফোন: 09 666 77 44 11 অথবা 0199-7702001-2

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

three + eighteen =