সর্দি-কাশি সমস্যায় করনীয়

পোস্ট টি ভালো লাগলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন

সর্দি-কাশি সমস্যায় করনীয়

চিকিৎসা বিজ্ঞানীদের মতে একটু সতর্কতা অবলম্বন করে সাধারণ সর্দি, ঠাণ্ডা, কাশি থেকে খুব সহজেই মুক্ত থাকা সম্ভব। সাধারণ ঠাণ্ডা-সর্দি (Common Colds) এড়াতে কয়েকটি পরামর্শঃ-

”ফেসবুক পেজ লাইক করুন”

সর্দি কাশিতে আক্রান্ত ব্যক্তির বা কাশি বা হাঁচি থেকে কমপক্ষে তিন ফুট দূরে অবস্থান করুন। সর্দি-কাশির জীবাণু খুব সহজেই আপনার চোখ অথবা নাকের ভেতর দিয়ে সংক্রমিত হতে পারে।

হাত সব সময় পরিষ্কার-পরিচ্ছন্ন রাখুন। হাঁচি বা কাঁশির সাথে নির্গত ঠাণ্ডার জীবাণু যে কোন বস্তুতে লেগে থাকতে পারে। স্পর্শের মাধ্যমে তা হতে সংক্রমিত হতে হবে।

পর্যাপ্ত পরিমাণে পানি গ্রহণ করুন। ডাঃ গ্রেডিসনের মতে যথেষ্ট পরিমাণে (কমপক্ষে দৈনিক আট গ্লাস) পানি গ্রহণ শরীরের বিশুদ্ধতা দূর করে এবং দেহ থেকে জীবণু নির্গমনে সাহায্য করে।

আঙ্গুল দিয়ে ঘন ঘন নাক অথবা চোখ খুটবেন না।

”ফেসবুক গ্রপ জয়েন করুন”

বিছানায় পড়ে না থেকে হাঁটাহাঁটি মৃদু ব্যায়াম করুন।

রাত্রে যথেষ্ট পরিমাণে ঘুমান। চিকিৎসা গবেষণায় তথ্য রয়েছে যে অনিদ্রা দেহের রোগজীবণু ধ্বংসকারী কোষের সংখ্যা হ্রাস করতে পারে। অন্যদিকে পর্যাপ্ত ঘুম রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।

কম চর্বিযুক্ত চিকেন স্যুপ খান। গরম গরম চিকেন স্যুপ প্রোটিন, ভিটামিন এবং খনিজ উপাদান সরবরাহ করে দেহকে ঠাণ্ডা-সর্দির জীবানুর সাথে যুদ্ধে সাহায্য করে।

কফ কাশি, নাক বন্ধ হয়ে যাওয়া, গলা ব্যথা, জ্বর ইত্যাদি উপসর্গে রেজিস্ট্যার্ড ডাক্তারের পরামর্শে প্রয়োজনে মত ঔষধ গ্রহণ করুন।

আরও পড়ুনঃ খাবার সময় পানি পান করলে কি হয়?

গণ সচেতনতায় ডিপিআরসি হসপিটাল লিমিটেড

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

five × one =