রাঙ্গামাটিতে স্বাস্থ্যসহকারী ও সি.এইচ.সি.পি’দের ৫দিন ব্যাপী প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত

পোস্ট টি ভালো লাগলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন
  • 9
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •   
  •  
    9
    Shares

জে.জাহেদ, চট্টগ্রাম: রাঙ্গামাটির কাপ্তাইতে ৫দিন ব্যাপী স্বাস্থ্যসহকারী ও সিএইচসিপিদের প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। বাংলাদেশ স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা মন্ত্রনালয়ের উদ্যোগে ২রা ডিসেম্বর-৬ই ডিসেম্বর পর্যন্ত পার্বত্য রাঙ্গামাটির কাপ্তাই বড়ইছড়ি জাতীয় জনসংখ্যা গবেষণা ও আঞ্চলিক প্রশিক্ষণ কেন্দ্র ইনস্টিটিউট অডিটরিয়ামে এ প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়। স্থানীয় ইউএনও আশরাফ আহমেদ এর উপস্থিতিতে এ প্রশিক্ষণ কর্মসূচি পরিচালনা করেন, ডিডি কাপ্তাই উফ্যে উইন, রাঙ্গামাটি এডিডি ডাঃ শেখ রোকন উদ্দীন, কাপ্তাই উপজেলা আরএমও ডাঃ এমরান হোসেন চৌধুরী, আরটিসি প্রভাষক ডাঃ মৌসুমী দে, টিএফপিও আবু সালেহ মোঃ ফোরকান, রাঙ্গামাটি ডিডি শাহনেওয়াজ বেগম, হোম ইকোনোমিস্ট আরটিসি শেখর কান্তি দেব।

৫দিন ব্যাপী প্রশিক্ষণ কর্মশালায় ধারাবাহিকভাবে আলোচনা করা হয় কর্ম পরিকল্পনা এবং মাসিক কর্মসূচি প্রণয়ন ও বাস্তবায়ন, দল ও সমন্বয়, সামাজিক আচরণ বা অভ্যাস পরিবর্তনে যোগাযোগ, নিরাপদ মাতৃত্ব গর্ভকালীন যত্ন, গর্ভকালিন বিপদচিহ্ন ও জটিলতা, শিশুর প্রারম্ভিক যত্ন ও বিকাশ, শিশুর কৃমি ও রক্তস্বল্পতা, যক্ষা,কুষ্ঠ,ম্যালেরিয়া, কালাজ্বর ও ফাইলেরিয়া রোগ,দুর্নীতি ও জাতীয় শুদ্ধাচার কৌশল বিষয় সমূহ । প্রশিক্ষণার্থীদের মধ্যে উপস্থিত ছিলেন-সৈয়দা শাহনাজ হুদা, রিনু চাকমা, শিপ্রা দাশগুপ্তা, নাসরিন সোলতানা, আকলিমা সোলতানা, সুমী আক্তার, শাহীন আক্তার, উজ্জ্বল, মোঃ ফোরকান, রোকেয়া বেগম, ঝর্না রানী শর্মা, মুন্নি চাকমা, রিংকি চাকমা, কৃতি চাকমা,

চিংকো চৌধুরী, সীমা বড়–য়া, নাজমিন আক্তার, রেহেনা আক্তার, নুরুল আক্তার সিরাজী, রেখা দাশ, শাকিলা সোলতানা, মোহাম্মদ উল্লাহ, জ্যোতিষ বড়–য়া, উথোয়াইপ্রু খেয়াং, রাহানুমা বেগম, পুর্ণিমা রানী চাকমা, অরুণ বিকাশ চাকমা, রুপা চাকমা, সাচমং সারমা, রাচিংপ্র, উম্যাচিং মারমা, ছোটন কান্তি বিশ্বাস, মোঃ হাসান, রিপা বড়–য়া, মোবারক উল্লাহ, বাবুল বড়–য়া, পরিখা খীসা, মোঃ আব্দুল্লাহ আল মামুন, বেবী চাকমা, কমলিকা চাকমা, ছানা উল্লাহ, নাছির উদ্দীন, ছৈয়দ ফখরুদ্দীন ফারুক, মোঃ ইলিয়াছ, রাশেদা আক্তার, হেনা থাতুন, উলিপ্র মারমা, উমেচিং চারুসহ-প্রমূখ। প্রশিক্ষণ শেষে সকলের মাঝে সার্টিফিকেট বিতরণ করা হয়।

আরো পড়ুন: ফাইব্রয়েড টিউমার ও প্রেগনেন্সি – ডা: নুসরাত জাহান

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

one + nine =