যেসব খাবার ভালো ঘুমের জন্য ঔষধের চেয়েও ভালো কাজ করে

পোস্ট টি ভালো লাগলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •   
  •  

সুস্থ সবল জীবনের জন্য রাতে ভাল ঘুম হওয়াটা সবার জন্য অত্যন্ত জরুরি। পর্যাপ্ত ঘুম না হলে শরীরে অনেক সমস্যা হয়, বিশেষ করে আমাদের ব্রেন হ্যামারেজ হয়। একারণে বিশেষজ্ঞরা প্রতিদিন অন্ততপক্ষে ৭ থেকে ৮ ঘণ্টা ঘুমের পরামর্শ দেন। ভালো ঘুমের জন্য ঔষধের মত কাজ করে যে খাবারগুলো সেগুলোর তালিকা ও সংক্ষেপে কিছু তথ্য দেওয়া হল।

আপনার স্বাস্থ্য বিষয়ক যেকোন তথ্য জানতে আমাদের সাথে যোগাযোগ করুন।
লাইক, কমেন্ট ও শেয়ার করে সাথেই থাকুন

০১. মধু

মেলাটোনিন নিঃসরণ বাড়িয়ে এবং মস্তিষ্ককে জাগিয়ে রাখার হরমোন ওরেক্সিন এর নিঃসরণ কমিয়ে ঘুমের গুনগত মান বাড়ায় মধু। মাত্র ১ চামচ মধুতেই গভীর ঘুম নেমে । তাই সুস্থ, সুন্দর পরিপূর্ণ ঘুমের জন্য মধু খুবই উপকারী্

০২. বাদাম

ট্রিপটোফ্যান এবং ম্যাগনেশিয়াম বাদামে থাকে । এই দুটি উপাদান প্রাকৃতিকভাবেই স্নায়ু এবং মাংসপেশির কার্যক্রম স্তিমিতি করে আনতে সহায়ক। যা বিশ্রামের জন্য জরুরি। এছাড়া ঘুমের সময় হৃদপিণ্ডকে দৃঢ় এবং মসৃণভাবে সচল রাখতেও সহায়ক এটি।

০৩. পাকা কলা

প্রচুর পরিমানে পটাশিয়াম, ম্যাগনেশিয়াম এবং ট্রিপটোফিন থাকে কলায়। এই উপাদানগুলো সেরোটোনিন এর মতো ঘুমের হরমোন নিঃসরণে সহায়ক ভুমিকা পালন করে। রোজ রাতে কলা খান আর দেখবেন ফলাফল কত দ্রুত আসে যা আপনি নিজেই বুঝতে পারবেন।

০৪. দানাদার শস্য

গম, শিম এবং কলাই এর মতো শস্যজাতীয় খাদ্য গভীর ঘুমে এনে দেয়। এসব খাবার সেরোটোনিন নামক শিথিলকরণ হরমোনের নিঃসরণ বাড়িয়ে আপনাকে গভীর ঘুমে আচ্ছন্ন করে দিবে।

০৫. দুধ

রাতে শোয়ার আগে এক গ্লাস দুধ খেলে অনেক ভাল ঘুম হয় যা আমরা কম বেশি সবাই জানি। কারণ দুধে প্রচুর ক্যালসিয়াম থাকে যা মস্তিষ্ককে গভীর ঘুমের জন্য সহায়ক হরমোন মেলাটোনিন নিঃসরণে উৎসাহিত করে। ফলে মেলাটোনিন নিঃসরিত হয় এবং এবং ভাল ঘুম হতে সাহায্য করে।

০৬. পালং শাক

ফোলেট, ম্যাগনেশিয়াম, বি৬ এবং সি এর মতো ভিটামিন ছাড়াও এতে আছে গ্লুটামিন নামের একটি অ্যামাইনো এসিড যা শান্তিপূর্ণ ঘুমের জন্য বেশ সহায়ক হিসেবে কাজ করে।

০৭. ডার্ক চকোলেট

এতে আছে সেরোটোনিন যা মন এবং দেহকে প্রশান্ত করতে সহায়ক। আর এর ফলে ঘুমও ভালো হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

fourteen + 9 =