বাত, ব্যথা, প্যারালাইসিস সহ নানাবিধ কারনে দেশের প্রায় ২ কোটি অক্ষম জনগোষ্ঠী

পোস্ট টি ভালো লাগলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন
  • 308
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •   
  •  
    308
    Shares

বাত, ব্যথা, প্যারালাইসিস সহ নানাবিধ কারনে দেশের প্রায় ২ কোটি অক্ষম জনগোষ্ঠী

মরণব্যাধি ক্যানসারকে ভয় পায় সবাই। সাধারণত ডাক্তাররা ক্যানসার প্রতিরোধের বিভিন্ন পরামর্শ দিয়ে থাকেন। জেনে রাখা ভালো আমরা বিভিন্ন ধরনের খাবার খেয়ে থাকি যা থেকে হতে পারে ক্যানসার।

ক্যান্সার কেন হয়? শরীরের অতি দ্রুত অনিয়ন্ত্রিত কোষ বিভাজনের মাধ্যমে ক্যানসার তৈরি হয়। বিভিন্ন গবেষণায় দেখা গেছে, অনেক খাবার ক্যানসারের ঝুঁকি কমায় এবং অনেক খাবার আবার ক্যানসারের ঝুঁকি বাড়ায়।

আলুর চিপস: চিপসের স্বাদ মচমচে করার জন্য কৃত্রিম রং, ফ্লেভার, ট্রান্স ফ্যাট ও প্রচুর লবণ মিশানো হয়। বিভিন্ন গবেষণায় দেখা গেছে, এটি ক্যানসারের ঝুঁকি বাড়ায়।

ফ্রেঞ্চ ফ্রাই: আমেরিকান ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশনের মতে, ফ্রেঞ্চ ফ্রাই তৈরির সময় উচ্চ তাপ ও তেলের সংস্পর্শে অ্যাক্রাইলেমাইড সৃষ্টি হয়ে ক্যানসার হয়।

প্রক্রিয়াজাত মাংসের খাবার: বেকন, হটডগ, মিডলোফ, সসেজ, বার্গার ইত্যাদি খাবারে সোডিয়াম নাইট্রেট থাকে। গবেষণায় দেখা গেছে, সোডিয়াম নাইট্রেটযুক্ত প্রক্রিয়াজাত মাংস মানবদেহে এন নাইট্রোসোতে পরিণত হয়ে ক্যানসার সৃষ্টি করে।

সফট ড্রিংকস: বাজারের কোমল পানীয়তে থাকে ক্ষতিকর রং, অতিরিক্ত সোডা ও কৃত্রিম চিনি। এটি রক্তে গ্লুকোজ বাড়িয়ে ইনসুলিন রেজিস্ট্যান্ট বাড়িয়ে মেটাবলিক সিনড্রোম ও ক্যানসার তৈরি করে। গবেষণায় দেখা গেছে, কোমল পানীয়তে ‘৪-মিথাইলমিডাজল’ নামের যে রং থাকে, এটি ক্যানসারের ঝুঁকি বাড়ায়।

কৃত্রিম চিনি: কৃত্রিম চিনি অ্যাসপার্টের চিনির চেয়ে ১০ গুণ বেশি মিষ্টি এবং ক্যালোরি শূন্য। এটি ওজন নিয়ন্ত্রণে রাখে। তাই খুব জনপ্রিয়। গবেষণায় দেখা গেছে, নিয়মিতভাবে কৃত্রিম চিনি খেলে ব্রেইন ক্যানসার হতে পারে।

অ্যালকোহল: অতিরিক্ত অ্যালকোহল মানব দেহে রাসায়নিক পরিবর্তনের মাধ্যমে অ্যাসিটেলডিহাইডে পরিণত হয়ে ডিএনএ ভেঙ্গে ক্যানসার তৈরি করে। গ্রিল, বারবিকিউ: গ্রিল, বারবিকিউ এ ধরনের মাংসে উচ্চ তাপে হেটারোসাইক্লিক অ্যামাইন তৈরি হয়। এ থেকে ক্যানসার হতে পারে।

বিষাক্ত কীটনাশক ও ক্যামিক্যাল যুক্ত ফলমূল: আমেরিকান ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশনের মতে, ৩০ ভাগ কীটনাশক হচ্ছে কারসিনোজেন। এটি মানব দেহে কোনো না কোনো ক্যানসার তৈরি করে। খোলা বাজারের শরবত: বাজারের শরবতে থাকে দূষিত পানি, বরফ ও ক্ষতিকর রং। এগুলো জন্ডিস, হেপাটাইটিস ও লিভার ক্যানসার সৃষ্টি করে।

পুরোনো তেল: পুরোনো তেল দিয়ে বারবার খাবার রান্না করলে ফ্রি রেডিক্যাল তৈরি হয়ে ডিএনএ কে ভেঙে ক্যানসার হতে পারে।

মেডিকেলবিডি ডট ইনফো (www.medicalbd.info) প্রচারিত সকল তথ্য সমসাময়িক বিজ্ঞানসম্মত উৎস/ সরাসরি ডাক্তার থেকে সংগৃহিত এবং এসকল তথ্য কোন অবস্থাতেই সরাসরি রোগ নির্ণয় বা চিকিৎসা দেয়ার উদ্দেশ্যে প্রকাশিত নয়। জনসাধারণের স্বাস্থ্য সচেতনতা সৃষ্টি মেডিকেলবিডি ডট ইনফো (www.medicalbd.info) লক্ষ্য।

ড. মোঃ সফিউল্যাহ্ প্রধান
পেইন প্যারালাইসিস ও রিহেব-ফিজিও বিশেষজ্ঞ
যোগাযোগঃ-ডিপিআরসি হাসপাতাল( ২৯ প্রবাল হাউজিং,রিং-রোড,শ্যামলী,ঢাকা-১২০৭)
সিরিয়ালের জন্য ফোনঃ-  +8801997702001; +8801997702002

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

twenty − five =

x

Check Also

রাঙ্গামাটিতে স্বাস্থ্যসহকারী ও সি.এইচ.সি.পি’দের ৫দিন ব্যাপী প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত

পোস্ট টি ভালো লাগলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন9         9Shares জে.জাহেদ, চট্টগ্রাম: রাঙ্গামাটির কাপ্তাইতে ৫দিন ব্যাপী ...

ফাইব্রয়েড টিউমার ও প্রেগনেন্সি – ডা: নুসরাত জাহান

পোস্ট টি ভালো লাগলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন135         135Shares ফাইব্রয়েড টিউমার জরায়ুর একটি অতি পরিচিত ...

মায়ের বিদেহী আত্নার মাগফিরাত কামনায় সকলের কাছে দোয়া চেয়েছেন – ডা: সফিউল্যাহ্ প্রধান

পোস্ট টি ভালো লাগলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন5         5Shares ডিপিআরসি হাসপাতাল এন্ড ডায়গনোস্টিক ল্যাব এর ...

লক্ষ্মীপুরে সেই ভুয়া ডাক্তার আটক   

পোস্ট টি ভালো লাগলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন19         19Shares মু.ওয়াছীঊদ্দিন, লক্ষ্মীপুর:  চক্ষু চিকিৎসার নামে প্রতারণার ...

বিশ্ব এইডস দিবস উপলক্ষে র‌্যালী ও আলোচনা সভা

পোস্ট টি ভালো লাগলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন          আসাদুল ইসলাম সবুজ, লালমনিরহাট: ১লা ডিসেম্বর বিশ্ব ...

মান্দায় জোড়া লাগানো জমজ দুটি কন্যা শিশুর জন্ম

পোস্ট টি ভালো লাগলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন36         36Shares কাজী আনিছুর রহমান, রাণীনগর (নওগাঁ) : ...