গর্ভাবস্থায় শরীরে বিভিন্ন স্থানে ব্যথা, কি করে রেহাই পাবেন?

পোস্ট টি ভালো লাগলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন
  • 636
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •   
  •  
    636
    Shares

গর্ভাবস্থায় শরীরে বিভিন্ন স্থানে ব্যথা, কি করে রেহাই পাবেন?

গর্ভাবস্থায় বিভিন্ন ব্যথাঃ গর্ভাবস্থায় প্রায়ই শোনা যায় মা, বিভিন্ন রকমের ব্যথায় ভুগছেন। এসব ব্যথা তার মাতৃত্ব কালীন সময়কে কঠিন করে তোলে। অনেকে আবার না বুঝে অনেক রকমের পেইন-কিলার খেয়ে থাকে যা মা ও শিশু উভয়ের জন্য ভয়ংকর ক্ষতির কারণ হয়ে দাঁড়াতে পারে। তাই জেনে নিন কি কি ধরণের ব্যথা হতে পারে এ সময় আর কি করে রেহাই পেতে পারেন এর হাত থেকে।

কোমরে ব্যথাঃ

শিশুর বৃদ্ধির সাথে সাথে পেটের যখন বৃদ্ধি ঘটে মায়ের হাঁটা চলা ও বিভিন্ন কাজের জন্য কোমরে ব্যথা অনুভূত হয়। হাড়ের জয়েন্টে সমস্যাও এসময় কোমরে ব্যথার কারণ হতে পারে।

কি করে রেহাই পাবেন? নিজের শরীরের প্রতি বাড়তি যত্ন নিন এ সময়। কাজের সময় পেটের উপর কোন প্রকার চাপ দেবেন না। মেরুদন্ড সোজা রেখে হাঁটতে চেষ্টা করুন।

পায়ে ব্যথাঃ

এসময় লিগামেন্ট হালকা হয়ে যাওয়ার কারণে প্রায়ই পায়ে ব্যথা অনুভূত হয়। গর্ভকালীন কিছু হরমোনই সাধারণত এর জন্য দায়ী। সেই সাথে গর্ভকালীন অতিরিক্ত ওজনের ফলে এই ব্যথা হয়ে থাকে।

রেহাই পাবেন কি করে? এ সময় পরার উপযোগী বিশেষ ধরণের জুতা রয়েছে যা ব্যথা কমাতে অনেক উপকারী। দিনের বিভিন্ন কাজের ফাঁকে পা দুটোকে একটু বিশ্রাম দিন ও কিছুক্ষণ পরপর পায়ের উপর চাপ কমাতে পা ঝুলিয়ে বসুন। তবে আবার বেশিক্ষণের জন্য তা করতে যাবেন না। এতে আবার পায়ে পানি চলে আসতে পারে।

স্তনের আকৃতিতে অস্বাভাবিকতাঃ

গর্ভাবস্থায় স্বাভাবিক কারণেই শিশুর দুধ খাওয়ানোর উপযোগী করে নেওয়ার জন্য স্তনের আকৃতিগত পরিবর্তন দেখা যায়। মায়ের স্তনে দুধের কলোস্ট্রাম নামক উপাদান তৈরি হয় বলে এই পরিবর্তন দেখা দেয় আর মায়ের শরীরে অস্বস্তির সৃষ্টি করে।

কি করে মানিয়ে নেবেন? আরামদায়ক সাইজের অন্তর্বাস আপনাকে কিছুটা স্বস্তি এনে দিতে পারে।

পেটে ব্যথাঃ

এসিডিটির সমস্যা, শিশুর বেড়ে উঠার কারণেই গর্ভাবস্থার শেষের সময়কালে মা পেট ব্যথায় ভুগে থাকেন।

কি করে রেহাই পাবেন? বেশিরভাগ চিকিৎসকেরাই এ সময় চুষে খাওয়া যায় এমন এন্টাসিড, কিংবা তরল এসিডিটির ওষুধ খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন। আর শিশুর নড়াচড়ার ফলে ব্যথা করলে তা মা সময়ের সাথে সাথে বুঝে নিতে পারবে।

মাথা ব্যথাঃ

বিভিন্ন গর্ভাবস্থার হরমোনের ফলে প্রচুর মাথা ব্যথা হয়। যেসব মায়েরা পূর্ব থেকে চা, কফি খেয়ে অভ্যস্ত তাঁদের হঠাৎ ক্যাফেইনের শূন্যতা হলে মাথা ব্যথা বেড়ে যেতে পারে।

কি করে রেহাই পাবেন? চিকিৎসকের সাথে পরামর্শ নিয়ে কোন ব্যথানাশক ওষুধ গ্রহণ করতে পারেন। স্কাল্প ম্যসাজ, বিশ্রাম ও শরীর শান্ত করার বিভিন্ন ব্যায়াম এই সমস্যা থেকে মা’কে মুক্তি দিতে পারে।

বিঃদ্রঃ- গর্ভাবস্থায় ব্যথা নিয়ন্ত্রনে রিহেব-ফিজিও চিকিৎসা একটি আধুনিক অত্যান্ত কার্যকরি মাধ্যম।

মেডিকেলবিডি ডট ইনফো (www.medicalbd.info) প্রচারিত সকল তথ্য সমসাময়িক বিজ্ঞানসম্মত উৎস/ সরাসরি ডাক্তার থেকে সংগৃহিত এবং এসকল তথ্য কোন অবস্থাতেই সরাসরি রোগ নির্ণয় বা চিকিৎসা দেয়ার উদ্দেশ্যে প্রকাশিত নয়। জনসাধারণের স্বাস্থ্য সচেতনতা সৃষ্টি মেডিকেলবিডি ডট ইনফো (www.medicalbd.info) লক্ষ্য।

ডা. মো: সফিউল্যাহ্ প্রধান

পেইন প্যারালাইসিস ও রিহেব-ফিজিও বিশেষজ্ঞ
যোগাযোগ:- ডিপিআরসি হাসপাতাল লি: (১২/১ রিং-রোড, শ্যামলী, ঢাকা-১২০৭)
শ্যামলী ক্লাব মাঠ সমবায় বাজারের উল্টো দিকে
সিরিয়ালের জন্য ফোন: ০১৯৯-৭৭০২০০১-২ অথবা ০৯ ৬৬৬ ৭৭ ৪৪ ১১

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

3 + 20 =