শীতে দাঁত ভালো রাখতে করণীয়

পোস্ট টি ভালো লাগলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন

শীতে দাঁত ভালো রাখতে করণীয়

মেডিকেলবিডি ডেস্ক: শীত ঋতুটি নানা বৈচিত্র্যের হলেও তার হিমশীতল পরশ ও নানা ধরণের অসুখ বিসুখ সাথে নিয়ে আসে। এজন্য শীতে শরীর-মন, ত্বক, চুলের পাশাপাশি বহু মূল্যবান দাঁতগুলোরও বিশেষ যত্ন দরকার। ঠাণ্ডা আবহাওয়া সম্পর্কিত দাঁতের ব্যথা ও চিকিৎসা জানা আবশ্যক।

ইতোমধ্যে আঘাতপ্রাপ্ত দাঁত শীতকালে শ্বাসতন্ত্র ও ফুসফুসের দ্বারা গৃহীত ঠাণ্ডা বাতাস সংবেদনশীল দাঁত ও মাড়িতে আকস্মিক গরম ও ঠাণ্ডা খাবার পানীয় খাওয়ার পরে তীব্র বেদনাদায়ক শিরশির অনুভূত হয়। মুখের মাধ্যমে ঠাণ্ডা বাতাসে আমরা শ্বাস ফেলি, আবার গ্রহণ করি এবং ঠাণ্ডার সংস্পর্শে দাঁত ও মাড়ির উপাদানগুলো সঙ্কুচিত হয়ে যায় ও জমাট বাধা উপাদানগুলোই সংবেদনশীল টিস্যু হিসেবে আত্মপ্রকাশ করে।

সে অবস্থায় একবার মুখ বন্ধ করুন, দেখবেন দাঁত ও ব্যাক আপ গরম তার টিস্যুগুলোর উপর প্রসারিত করবে। শীতে সুস্থ দাঁত পেতে কিছু প্রয়োজনীয় টিপস জেনে নিন:

– নাকের মাধ্যমে শ্বাস ফেলা: সংবেদনশীল দাঁতের শত্রু ঠা-া বাতাস। শীতকালে বাইরে থাকা অবস্থায় মুখ ব্যবহার করার পরিবর্তে নাক দিয়ে শ্বাস নেয়া ও ত্যাগ করার প্রবণতা গড়ে তোলা উচিত।

– গরম উষ্ণ পানীয় পান ও সাথে স্ট্র ব্যবহার।

– প্রতিদিন ডোজ এ ভিটামিন-ডি গ্রহণ নিশ্চিত করুন: সূর্যালোক আমাদের শরীরকে ভিটামিন-ডি তৈরী করতে সাহায্য করে। শীতকালে যখন সূর্যালোকের দেখা না পান তখন খাদ্যে ভিটামিন-ডি সমৃদ্ধ হতে হবে, খাবার তালিকায় যোগ করুন যেমন- ডিম, দুধ এবং ফ্যাটি মাছ।

– মুখ সব সময় আর্দ্র রাখতে হবে এবং ড্রাই মাউথ নিসড্রোম প্রতিরোধ করতে হবে।

– Dentist-এর কাছে নিয়মিত চেক-আপ করুন।

– শর্করা হ্রাস ও এসিডিক খাবার বর্জন করুন।

– ফ্লুরিড যুক্ত টুথপেস্ট ও নরম ব্রিসসেল ব্রাশ ব্যবহার করুন।

– দুই মাস অন্তর অন্তর ব্রাশ বদল করুন।

– এাড়ি ম্যাসেজ ও জিহ্বা পরিস্কার করুন।

– আম্লিক খাদ্য গ্রহণের পর তাৎক্ষণিকভাবে দাঁত ব্রাশ করা উচিত নয়, কারণ তাতে এনামেল লেয়ার ক্ষতিগ্রস্ত ও শির শির অনুভূতি হয়।

মেডিকেলবিডি/এএনবি/ ১৮ জানুয়ারি, ২০২১

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

seven − 5 =