২৫ লক্ষ শিশুকে খাওয়ানো হবে ‘এ’ প্লাস ভিটামিন

পোস্ট টি ভালো লাগলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন

২৫ লক্ষ শিশুকে খাওয়ানো হবে ‘এ’ প্লাস ভিটামিন

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি) এলাকায় ৩ লাখ ৮২ হাজার শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে।

আগামী ২৩ ডিসেম্বর ‘এ’ প্লাস ক্যাম্পিইন। এ দিন ৬ থেকে ১১ মাস বয়সী ৫১ হাজার শিশুকে ভিটামিন ক্যাপসুল এবং ১২ থেকে ৫৯ মাস বয়সী ৩ লাখ ৩১ হাজার শিশুকে ভিটামিন ক্যাপসুল খাওয়ানোর লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।

সোমবার ডিএসসিসি মিলনায়তনে জাতীয় ‘এ’ প্লাস ক্যাম্পেইন উপলক্ষে আয়োজিত এক ওরিয়েন্টেশন সভায় এ কথা জানানো হয়। ওই দিন সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত ১ হাজার ৪৮৭টি কেন্দ্রে ২ হাজার ৯৭৪ জন স্বেচ্ছাসেবক ও ২৮৬ জন সুপারভাইজরের তত্ত্বাবধানে এ কর্মসূচি পালিত হবে।

তাছাড়া, ২৩ডিসেম্বর অনুষ্ঠিত হবে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইনের ২য় রাউন্ড। এই রাউন্ডে মোড়েলগঞ্জে সাড়ে ৩৬ হাজার শিশুকে ভিটামিন ‘এ’ প্লাস খাওয়ানোর টার্গেট রয়েছে স্বাস্থ্য বিভাগের। এর মধ্যে ৬ থেকে ১১ মাস বয়সী ৩ হাজার ২৩০ জন ও ১২ থেকে ৫৯ মাস বয়সী শিশু রয়েছেন ৩৩ হাজার ৩১০ জন।

এ ক্যাম্পেইন সফল করতে বৃহস্পতিবার বিকেলে উপজেলা সভাকক্ষে জরুরি সভা অনুষ্ঠিত হয়। সভায় উপজেলা স্বাস্থ্য ও প: প: কর্মকর্তা ডা. মুফতি কামাল হোসেন জানান, শতভাগ লক্ষ্যমাত্রা অর্জনের জন্য পর্যাপ্ত পরিমানে ভিটামিন ‘এ’ ক্যাপসুল মজুদ রাখা হয়েছে। শিশুদের জন্য এই ক্যাপসুল নিশ্চিত করতে ৪৩০টি কেন্দ্রে ৮শ’ ৬জন স্বেচ্ছাসেবক ও ৪৮ জন ফিল্ড পর্যায়ের সুপারভাইজার নিয়োগ করা হয়েছে। সভায় উপজেলা চেয়ারম্যান অ্যাড.শাহ্-ই-আলম বাচ্চু, ইউএনও মো. কামরুজ্জামান উপস্থিত ছিলেন।

সিরাজগঞ্জের প্রায় ৫ লাখ শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে।এর মধ্যে ১ থেকে ৫ বছর বয়সী ৪ লাখ ৩১ হাজার ৪৫৫ জন শিশুকে উচ্চ ক্ষমতাসম্পন্ন লাল রঙের ও ৬ থেকে ১১ মাস বয়সী ৫১ হাজার ৯৮৫ জন শিশুকে একটি করে নীল রঙের ক্যাপসুল খাওয়ানো হবে।

বৃহস্পতিবার (২১ ডিসেম্বর) বেলা সাড়ে ১১টার দিকে জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন উদযাপন উপলক্ষে জেলা পর্যায়ে আয়োজিত সাংবাদিকদের ওরিয়েন্টেশন কর্মশালায় এ তথ্য জানান সিভিল সার্জন ডা. শামীম হোসেন।

তিনি আরও জানান, শনিবার (২৩ ডিসেম্বর) সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত জেলার ২ হাজার ২০৩টি কেন্দ্রে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে। এতে ৯৩৩ জন মাঠকর্মী, ৬ হাজার ৬২১ জন স্বেচ্ছাসেবী কাজ করবেন।

সিলেট নগরে এবার ৬৩ হাজার ৮৮ শিশুকে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাপসুল খাওয়ানো হবে। শনিবার (২৩ ডিসেম্বর) সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত নগরের ২৭ ওয়ার্ডের স্থায়ী-অস্থায়ী ২২০ কেন্দ্রে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন চলবে।

‘ভিটামিন ‘এ’ খাওয়ান, শিশুমৃত্যুর ঝুঁকি কমান’ এ স্লোগানে সামনে রেখে সারাদেশের ন্যায় নগরের ২৭ ওয়ার্ডে ৬৩হাজার ৮৮ শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানোর লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে নগর স্বাস্থ্য বিভাগ।

এদের মধ্যে ৬ থেকে ১১ মাসের শিশুর সংখ্যা ৫ হাজার ৬শ’৫৭ জন শিশুকে একটি করে নীল রঙের ও ১২ থেকে ৫৯ মাসের ৫৭ হাজার ১শ’৩৪ জন শিশুকে লাল রঙের ক্যাপসুল খাওয়ানো হবে।

বৃহস্পতিবার (২১ ডিসেম্বর) সিলেট সিটি করপোরেশনের (সিসিক) সম্মেলন কক্ষে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়ে এ তথ্য জানিয়ে সংশ্লিষ্টরা বলেন, নগরে ১০২টি অস্থায়ী, ৩০টি স্থায়ী, ৫৫টি অতিরিক্ত ও ৩৩টি ভ্রাম্যমাণ টিকা কেন্দ্রের প্রতিটিতে ২ জন করে ৪৪০ জন সেচ্ছাসেবী কাজ করবেন।

আরও পড়ুনঃ ঘণ কুয়াশা শীতের তীব্রতা শীত জনিত রোগের প্রাদুর্ভাব বৃদ্ধি।

 

গণ সচেতনতায় ডিপিআরসি হসপিটাল লিমিটেড

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

1 × three =