উদ্বেগ রোগ বা অ্যাংজাইটি ডিসঅর্ডার (পর্ব – ১)

পোস্ট টি ভালো লাগলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন

উদ্বেগ রোগ বা অ্যাংজাইটি ডিসঅর্ডার আক্রান্ত একটি ছবি।

উদ্বেগ এককভাবে একটি উপসর্গ। আবার উদ্বেগের কারণে সৃষ্ঠি হয় দৈহিক ও মানসিক উপসর্গ। বিভিন্ন রোগেও উদ্দেগের উপস্থিতি আমরা দেখতে পাই। অ্যাংজাইটি ডিসঅর্ডারকে বাংলায় উদ্বেগ রোগ হিসেবে বর্ণনা করা হয়েছে এই লেখায়। দেখা গেছে, উদ্বেগের উপসর্গগুলোর তীব্রতা উদ্বেগ রোগের মধ্যেই বেশি প্রাধান্য বিস্তার করে।

শুচিবায়ু বা অবসেশন রোগেও উদ্বেগের উপসর্গগুলোর তীব্রতা থাকে বেশি। এ ক্ষেত্রে বৈশিষ্ঠ্যমন্ডিত অবসেশনের উপসর্গও প্রাধান্য বিস্তার করে থাকে।

আমেরিকান গবেষকেরা শুচিবায়ু রোগকেও উদ্বেগ রোগের দলভুক্ত করেছেন DSM-IV। ব্রিটিশ গবেষকেরা অবসেশনের উপসর্গকে বেশি গুরুত্ব দিয়েছেন, রোগটিকে উদ্বেগ রোগের দলভুক্ত না করে আলাদাভাবে গুরুত্ব দিয়েছেন। ICD-10,Oxford Text Book of Psychiatry বইটিতে উদ্বেগ রোগ ও অবসেশন রোগ দুটিকে একই অধ্যায়ের অন্তর্ভুক্ত করে আলোচনা করা হয়েছে।

উদ্বেগ রোগ বা অ্যাংজাইটি ডিসঅর্ডার কী

উদ্বেগ রোগ হচ্ছে মনের এক ধরনের অস্বাভাবিক অবস্থা। এ অবস্থায় উদ্বেগের মানসিক ও দৈহিক উপসর্গগুলো সর্বোচ্চ প্রাধান্য বিস্তার করে থাকে। ব্রেনের কোনো জৈবিক বা অন্য কোনো মানসিক রোগের কারণে উপসর্গগুলো সৃষ্ঠি হয় না।

উপসর্গগুলো এই প্রবন্ধে বিভিন্ন দৃষ্ঠিকোণ থেকে বিভিন্ন ভাবে বলা হয়েছে।এখানে গুছিয়ে উপস্থাপন করা হলো:

উদ্বেগের মানসিক উপসর্গ

  • মনের আলোড়নের কারণে সৃষ্ট উপসর্গ
  • কোনো বিষয়ে অগ্রিম ভয়। ভয় ভয় অবস্থা তৈরি হয় মনে।
  • বিরক্ত বা খিটখিটে।
  • শব্দের প্রতি স্পর্শকাতর। যেকোনো শব্দ ক্ষুব্ধ করে, আহত করে, অভিমানী করে কিংবা বিরক্ত জাগায়।
  • শব্দের প্রতি বেশিমাত্রায় সংবেদনশীল বা সেনসেটিভ।
  • অস্থিরতা। যেকোনো অবস্থায় স্থির থাকতে না পারা, চঞ্চলতা।অশান্ত অবস্থা। বিশ্রামে স্থিরতা নেই। দাঁড়িয়ে শান্তি নেই। এমন ধরনের ঝামেলা, উত্তেজনাপূর্ন অধিরতা।
  • মনোযোগের ঘাটতি। কিছুতেই মন বসে না। না কাােজ, না পড়ায়, না ব্যক্তি জীবনের কোনো গরুত্বপূর্ণ বিষয়ে। মন কেবল ছুটে বেড়ায়, ধেয়ে বেড়ায়। কোথাও স্বস্থি হয়ে মনসংযোগ তৈরি হয় না। মনযোগ স্থায়ী হয় না। চিন্তা ও উৎকন্ঠায় ঢুকে যাওয়া। দুশ্চিন্তা। উদ্বিগ্নতা। উদ্বেগময় চিন্তার যাতনা-পীড়ন।

  বাকি অংশঃ-উদ্বেগ রোগ বা অ্যাংজাইটি ডিসঅর্ডার (পর্ব – ২)

গণ সচেতনতায় ডিপিআরসি হসপিটাল লিমিটেড

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

16 + 5 =