এক চাপে চিরতরে কোষ্ঠকাঠিন্য থেকে মুক্তি

পোস্ট টি ভালো লাগলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন

এক চাপে চিরতরে কোষ্ঠকাঠিন্য থেকে মুক্তি

কোষ্ঠকাঠিন্যের সমস্যা কিন্তু কমবেশি সবার হয়। ওষুধেও পুরোপুরি কাজ না দেওয়ার অভিযোগ রয়েছে। অনেকে সমস্যা থাকলেও লজ্জ্বায় বলতে চান না। কিন্তু কোষ্ঠ পরিস্কার না হলে আরও নানা সমস্যা এসে বাসা বাঁধে শরীরে। জেনারেল ইন্টারনাল মেডিসিন- এর এক জার্নাল অনুযায়ী এক বিশেষ অংশে আঙুলের চাপেই মন খুলে হালকা হওয়া সম্ভব।

তাঁর আগে জেনেনেই কেন হয় এই কোষ্ঠকাঠিন্য?

বিভিন্ন কারণে মানুষের দেহে কোষ্ঠকাঠিন্য দেখা দেয়। ডাক্তারদের মতে কোষ্ঠকাঠিন্যের সচরাচর উৎস হলো আঁশযুক্ত খাবার এবং শাকসবজি কম খাওয়া, পানি কম খাওয়া, দুশ্চিন্তায় ভোগা, কায়িক পরিশ্রমের অভাব, অন্ত্রনালিতে ক্যানসার, ডায়াবেটিস, মস্তিষ্কে টিউমার ও রক্তক্ষরণ, দীর্ঘদিন শয্যাশায়ী থাকা, ঔষুধের পার্শ্বপ্রতিক্রিয়া (ডায়রিয়া বন্ধের ওষুধ, পেট ব্যথার ওষুধ) ইত্যাদি। এছাড়া ঋতু পরিবর্তনও কখনও কখনও কোষ্ঠকাঠিন্য দেখা দেয়।

কিভাবে কোষ্ঠকাঠিন্য দূর করবেনঃ

তার জন্য প্রথমে বৈজ্ঞানিক ভাষায় পরিচিত প্যারিনিয়াম (Perineum)-কে খুঁজতে হবে। যা প্রত্যেক মানুষের পায়ুদ্বার ও অণ্ডকোষ (পুরুষদের ক্ষেত্রে) বা যোনি (নারীদের ক্ষেত্রে) মধ্যবর্তী স্থানের একটি অংশ। বিশেষজ্ঞদের মতে, ওই প্যারিনিয়াম অংশে ধীরে ধীরে চাপ দিলে বা হালকা ম্যাসাজ করলে কোষ্ঠকাঠিন্যের সমস্যা দূর হয়ে যাবে। নিয়মিত ম্যাসাজে পেটও সঠিকভাবে পরিষ্কার হয়।

বিশেষজ্ঞদের মতে, অন্তঃসত্ত্বা নারীদের ক্ষেত্রে এই পদ্ধতি আরও বেশি কার্যকর হবে। এমনকী এর ফলে ডেলিভারিতেও সুবিধা হয়।

Please Subscribe Us!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

twelve − nine =